1. admin@moulvibazarnews.com : admin :
  2. : backup_ed3d19ee53606a71 :
  3. newsdesk@moulvibazarnews.com : newsdesk :
  4. bdoffice.bnus@gmail.com : newsup :
  5. subeditor@moulvibazarnews.com : sub editor :
October 25, 2021, 7:56 pm

ভারত থেকে এক লাখ মেট্রিক টন সিদ্ধ চাল আসছে

  • Update Time : Monday, April 5, 2021
  • 123 Time View

দুর্যোগের কারণে দেশে ধান উৎপাদন ব‌্যাহত হওয়ায় সরকারে খাদ্য মজুতের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। এ অবস্থায় রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে জি-টু-জি পদ্ধতিতে ভারতের সরকারি প্রতিষ্ঠান ন্যাশনাল ফেডারেশন অব ফার্মার্স প্রকিউরমেন্ট প্রসেসিং অ্যান্ড রিটেইলিং কো-অপারেটিভ ইন্ডিয়া লিমিটেড (এনএসিওএফ) থেকে ১.০০ লাখ মেট্টিক টন নন-বাসমতি সিদ্ধ চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র জানায়, উন্নত ব্যবস্থাপনার মাধ্যমে জনসাধারণের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে খাদ্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও কৃষকের উৎসাহমূল্য দেওয়ার লক্ষ্যে সরকার প্রতি বোরো ও আমন মৌসুমে ধান চাল কিনে থাকে। কিন্তু বিগত বোরো ২০২০ মৌসুমে সংগ্রহ লক্ষ্যমাত্রার মাত্র ৫৪.৪৯ শতাংশ অর্জিত হয়েছে।

অন্যদিকে, চলতি আমন সংগ্রহ মৌসুমে ২.০৭ লাখ মেট্টিক টন ধান এবং ৬.৫০ লাখ মেট্টিক টন চাল সংগ্রহ লক্ষ্যমাত্রার বিপরীতে গত ১৫ মার্চ পর্যন্ত মাত্র ৭২,২৫৬ মেট্টিক টন চাল ও ১২,২০৯ মেট্টিক টন ধান সংগৃহীত হয়েছে। সর্বশেষ গত ৩১ মার্চ তারিখের দৈনিক খাদ্যশস্য পরিস্থিতি প্রতিবেদন অনুসারে মজুতের পরিমাণ চাল ৪.১৪ লাখ মেট্টিক টন ও গম ০.৭২ লাখ মেট্টিক টন সর্বমোট ৪.৮৬ লাখ মেট্টিক টন।

এমন পরিস্থিতিতে সরকারি বিতরণ ব্যবস্থা সচল রাখাসহ নিরাপত্তা মজুত সুসংসহত করার স্বার্থে আন্তর্জাতিক দরপত্র আহবানের পাশাপাশি সরকার থেকে সরকার (জি টু জি) পর্যায়ে চাল আমদানির কার্যক্রমও গ্রহণ করা হয়েছে।

সূত্র জানায়, দ্রুত সময়ে খাদ্যশস্য আমদানি এবং খাদ্যশস্য প্রাপ্তির নিশ্চয়তা বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন উৎস থেকে খাদ্যশস্য আমদানি করা হচ্ছে। এ লক্ষ্যে ভারতের এনএসিওএফ-এর প্রস্তাবে সাড়া দিয়ে দিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশনারের মাধ্যমে ভারতীয় প্রতিষ্ঠানটির প্রতিনিধিদলকে ভার্চুয়াল সভায় অংশ নিতে জন্য আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রণের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটির প্রতিনিধিদের সঙ্গে গত ২৫ মার্চ তারিখে বাংলাদেশের জি টু জি পদ্ধতিতে ক্রয় বিষয়ক নেগোসিয়েশন কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় চালের বিনির্দেশসহ চুক্তিনামার শর্তাদি এবং দাম নিয়ে বিশদ আলোচনা ও নেগোসিয়েশন হয়। আলোচনা ও নেগোসিয়েশন শেষে ভারত থেকে ১.০০ লাখ মেট্টিক টন নন বাসমতি সিদ্ধ চাল আমদানির লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
All Rights Reserved 2008-2021.
Theme Customized By Positiveit.us