1. admin@moulvibazarnews.com : admin :
  2. : backup_ed3d19ee53606a71 :
  3. newsdesk@moulvibazarnews.com : newsdesk :
  4. bdoffice.bnus@gmail.com : newsup :
  5. subeditor@moulvibazarnews.com : sub editor :
December 7, 2021, 12:31 am

অস্ট্রেলিয়ায় সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত

  • Update Time : Wednesday, October 27, 2021
  • 31 Time View

আন্তর্জাতিক ডেস্কঃ সম্প্রতি বাংলাদেশে সনাতন হিন্দু ধর্মাবলম্বী সম্প্রদায়ের উপর সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার সিডনিতে একটি সর্বদলীয় ও নাগরিক প্রতিবাদ সমাবেশ ও প্রতিরোধ র‌্যালির আয়োজন করা হয়।

গতকাল রবিবার বাসভূমি আয়োজিত এই সমাবেশের প্রতি অস্ট্রেলিয়ার ৪৬টি বাংলাদেশি সংগঠন একাত্মতা ঘোষণা করে প্রতিবাদ সমাবেশে অংশ নেয়। সমাবেশে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার সভাপতি ড. রতন কুণ্ডু। অনুষ্ঠানটি সার্বিকভাবে পরিচালনা ও সঞ্চালনা করেন বাসভূমি’র কর্ণধার আকিদুল ইসলাম।

জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হওয়ার পর ঘটনায় আক্রান্ত ও নিহতদের উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন করা হয়। সাম্প্রদায়িক সম্প্রীতির উপর সংগীত পরিবেশন করেন মিসেস নিলুফা ইয়াসমিন ও ফারিয়া আহমেদ। সমাবেশে বিপ্লবী ছড়া পাঠ করেন সুহৃদ সোহান হক।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এনায়েতুর রহিম, ড. সিরাজুল হক, রফিক উদ্দিন, ড. রফিক ইসলাম, ড. খায়রুল চৌধুরী, ড. নিজাম উদ্দিন আহমেদ, মো. আব্দুল মতিন, নাঈম আব্দুল্লাহ, ফজলুল হক শফিক, আসলাম মোল্লা, আবুল হোসেন আব্দুল খান রতন, মেহেদী হাসান কচি, নির্মল পাল, আকাশ দে, দেলোয়ার হোসেন, শুভা শেঠি, মাসুদ চৌধুরী, মোবারক হোসেন, বিনয় সাহা, মিতা দে, একে এম এমদাদ হোসেন, ওসমান গনি, বিলকিস জাহান, মুস্তাফিজ তালুকদার মঞ্জু, উদয় শঙ্কর বড়ুয়া, পূরবী পারমিতা বোস, আব্দুস সালাম, মিতা দে, জাকারিয়া মামুন স্বপন, দিদার হোসেন, রণজিৎ দাশ ও স্বপ্নিল দে প্রমুখ।

বাংলাদেশ সরকারকে হিন্দুদের সুরক্ষার জন্য বাসভূমি সমাবেশে সর্বসম্মতি ক্রমে কয়েকটি সুপারিশ করা হয়। সেগুলো হলো- হামলার একটি সম্পূর্ণ, নিরপেক্ষ এবং স্বাধীন তদন্ত শুরু এবং এই তদন্তের ফলাফল প্রকাশ। হিন্দুদের বিরুদ্ধে নৃশংসতা ও সহিংসতাকারী অপরাধীদের বিচারের জন্য একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠন। সমাজে অবস্থান বা রাজনৈতিক সংশ্লিষ্টতা নির্বিশেষে হামলার সকল অপরাধীদের বিচারের আওতায় আনা।

সমস্ত ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান এবং সমস্ত ক্ষতিগ্রস্ত ধর্মীয় স্থান, বাড়ি এবং ব্যবসার পুনর্নির্মাণ। হিন্দুদের সুরক্ষার জন্য বিশেষ আইন প্রণয়ন এবং বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের জন্য একটি পৃথক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
All Rights Reserved 2008-2021.
Theme Customized By Positiveit.us