1. admin@moulvibazarnews.com : admin :
  2. : backup_ed3d19ee53606a71 :
  3. newsdesk@moulvibazarnews.com : newsdesk :
  4. bdoffice.bnus@gmail.com : newsup :
  5. subeditor@moulvibazarnews.com : sub editor :
November 30, 2021, 3:05 am

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেলো ওয়ালটনসহ ১৯ প্রতিষ্ঠান

  • Update Time : Thursday, November 4, 2021
  • 18 Time View

নিউজ ডেস্কঃ 

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার গ্রহণ করেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের এমডি গোলাম মুর্শেদ

বাংলাদেশে বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি এবং উদ্যোক্তাদের উদ্বুদ্ধ, আকৃষ্ট ও উৎসাহিত করার লক্ষ্যে ছয় ক্যাটাগরিতে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯ পেয়েছে ১৯টি শিল্প প্রতিষ্ঠান। এর মধ্যে হাইটেক শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ছয় ক্যাটাগরির মধ্যে বৃহৎ শিল্পে চারটি, মাঝারি শিল্পে চারটি, ক্ষুদ্র শিল্পে তিনটি, মাইক্রো শিল্পে তিনটি, কুটির শিল্পে দুটি এবং হাইটেক শিল্পে তিনটি পুরস্কার দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলোকে একটি করে ক্রেস্ট এবং সম্মাননাপত্র দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শিল্প মন্ত্রণালয় আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতির পক্ষে বিশেষ অতিথি হিসেবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বিজয়ী প্রতিষ্ঠানগুলোর কর্ণধার ও প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন।

শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন—শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্প প্রতিষ্ঠানের শ্রেণিবিন্যাস অনুযায়ী ছয় ক্যাটাগরিতে তিনটি করে মোট ১৮টি শিল্প প্রতিষ্ঠান ও উদ্যোক্তাকে এ পুরস্কার দেওয়া হয়। এ বছর দুটি ক্যাটাগরির দুটি পজিশনে দুটি করে প্রতিষ্ঠান এবং একটি ক্যাটাগরিতে মাত্র দুটি প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় এ বছর ১৯টি শিল্প প্রতিষ্ঠানকে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯’ দেওয়া হয়।

 

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার দেওয়ার জন্য সরকার ও শিল্প মন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়ে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম মুর্শেদ বলেছেন, ‘বাংলাদেশের যে উন্নয়ন হয়েছে, তাতে বোঝা যায়, রপ্তানিযোগ্য ইলেকট্রনিক পণ্য আজ দেশে তৈরি হচ্ছে। এটা সম্ভব হয়েছে সরকারের সার্বিক সহযোগিতায়। ২০৪১ সালের মধ্য বাংলাদেশ উন্নত দেশে পরিণত হওয়ার যে লক্ষ্য সরকার নির্ধারণ করেছে, সে লক্ষ্য বাস্তবায়নে বেসরকারি খাত একাত্মতা প্রকাশ করছে।’ এসডিজি বাস্তাবায়নে সরকারের পাশাপাশি বেসরকারি খাত কাজ করছে বলে জানান তিনি।

পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠান
বৃহৎ শিল্প ক্যাটাগরিতে যৌথভাবে প্রথম হয়েছে বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড। দ্বিতীয় হয়েছে মীর সিরামিক লিমিটেড। তৃতীয় হয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে বেঙ্গল পলিমার ওয়্যারস লিমিটেড। দ্বিতীয় হয়েছে নোমান টেরি টাওয়েল মিলস লিমিটেড। তৃতীয় হয়েছে যৌথভাবে অকো-টেক্স লিমিটেড ও ক্রীমসন রোসেলা সি ফুড লিমিটেড।

 

ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে প্রমি অ্যাগ্রো ফুডস লিমিটেড। দ্বিতীয় হয়েছে মাধবদী ডাইং ফিনিশিং মিলস লিমিটেড। তৃতীয় হয়েছে এপিএস হোল্ডিং লিমিটেড।

মাইক্রো শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে মাসকো ডেইরি এন্টারপ্রাইজ। দ্বিতীয় হয়েছে খান বেকেলাইট প্রোডাক্টস। তৃতীয় হয়েছে র‍্যাভেন অ্যাগ্রো কেমিক্যালস লিমিটেড।

 

কুটির শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে কোর-দি জুট ওয়ার্কস। দ্বিতীয় হয়েছে সামসুন্নাহার টেক্সটাইল মিলস।

হাইটেক শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। দ্বিতীয় হয়েছে ইনফরমেশন টেকনোলজি কনসালট্যান্টস লিমিটেড। তৃতীয় হয়েছে সামিট কমিউনিকেশনস লিমিটেড।

 

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের মূল উদ্দেশ্য হলো— জাতীয় পর্যায়ে বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, কুটির এবং হাইটেক ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিল্প প্রতিষ্ঠানকে পরিচয় করিয়ে দেওয়া, মানোন্নয়ন, শিল্প উদ্যোক্তাদের মধ্যে প্রতিযোগিতামূলক মনোভাব তৈরি, বিভিন্ন ক্যাটাগরির শিল্প উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ ও সেতুবন্ধন তৈরিতে সহায়তা, ভোক্তাদের মানসম্পন্ন পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা দেওয়া ও আস্থার পরিবেশ তৈরি, শিল্প খাতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকার প্রদত্ত প্রণোদনা সম্পর্কে ধারণা দেওয়া এবং শিল্প খাতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহ দেওয়া।

বেসরকারি খাতকে প্রণোদনা এবং সৃজনশীলতাকে উৎসাহ দিতে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রবর্তনের উদ্যোগ নেয় শিল্প মন্ত্রণালয়। এ লক্ষ্যে ২০১৩ সালে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান সংক্রান্ত নির্দেশনাবলী ২০১৩’ প্রণয়ন করা হয়। এর ভিত্তিতে ২০১৫ সালে প্রথমবারের মতো শ্রেষ্ঠ ১২টি শিল্প উদ্যোক্তা প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার দেওয়া হয়েছিল। এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার পঞ্চমবারের মতো রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯ দেওয়া হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
All Rights Reserved 2008-2021.
Theme Customized By Positiveit.us